Redmi AirDots Review in Bangla- After Full 7 Days of Use

Redmi AirDots is a true wireless earphone made by Xioami. Price of Mi AirDots in Bangladesh is 2990 BDT. On this article, we will review this amazing headphone in Bangla.




Pros
1. Awesome connection process, No button pressing required. 
2. Solid sound Quality for a True wireless earphone
3. More than enough battery life to last 3 days of heavy usage 
4. Comfortable fit, Sleek looking design
5. No Hissing sound despite being a true wireless
Cons
1. No music skip/ Volume control 
2. Noise isolation average
3. Matte finish হওয়ার কারনে Earbuds গুলো Charging case থেকে বের করার সময় প্রায়সময়ই স্লিপ করে
4. কেসের Opening hinge টা বেশি চাপ লাগলে ভেঙ্গে যেতে পারে 


(এখানে যা যা বলব, তা সম্পূর্ণই আমার নিজের ৭ দিনের ইউসেজের পর আমার নিজস্ব ইম্প্রেসন। আমি যা এক্সপেরিএন্স করেছি তাই সঠিকভাবে তুলে ধরার চেস্টা করব , গুগল থেকে এক্সট্রা কপি-পেস্ট মারবো না, আমি গুগলের রিভিউর চেয়ে নিজের কান এবং ব্রেনের উপর বেশি ভরসা করি) 

আমি সাধারনত বাজেট True Wireless ইয়ারফোনগুলো থেকে একটু দূরেই থাকি, কারন এগুলো Case থেকে বের করে বাটন চেপে ধরে রাখা, তারপর আবার ফোন থেকে কানেক্ট করা এরপর আবার ইউজ শেষে অফ করে কেসে ঢুকিয়ে রাখা আমার কাছে বিশাল বিরক্তিকর বিষয় মনে হয়। কিন্তু এই Redmi Airdots ব্যবহার করে আমার Tws এর প্রতি যেই বিরূপ মনোভাব ছিল, সেটা অনেকাংশে কমে গেছে।

Connecting and Pairing 
মুলত আমার কাছে এর মেইন সেলিং পয়েন্ট মনে হয়েছে এর ঝামেলাবিহিন কানেকশন সিস্টেম। শুধু একবার Pair করলেই কাজ শেষ। এরপর খালি কেস থেকে বের করে কানে দিলেই হবে, অটো কানেক্ট হয়ে যাবে। আবার ইউজ শেষে কেসে রেখে দিলেই হবে- কোনো বাটন চাপাচাপি বা অন-অফ করার ঝামেলা নাই। রেখে দিলেই অটমেটিক চারজিং হওয়া শুরু হবে। একদম Airpods এর মত seamless connecting system.
 
Comfort
বেশ ভালো। খুব ছোট সাইজের বলে সহজেই যে কারো কানে ফিট হবে। তবে এর একটা ব্যাড সাইড হলো Noise Isolation অনেক কম। কানে ভালোভাবে পরলেও বাইরের প্রচুর নয়েজ ঢুকে। তাই ব্যাস্ত রাস্তায় বা লোকাল ট্রান্সপোর্টে Not Recommended. 

Sound Quality
The second best thing about the AirDots is how good the Sound Quality really is!  
তিন হাজার টাকা রেঞ্জে মনেহয় এরকম ভালো সাউন্ডের True Wireless আর একটাও নেই। শাওমি এর সাউন্ড টিউনিং এর পেছনে যে মোটামুটি ভালো সময় দিয়েছে তা বোঝা যায়। 
Bass, Mids and highs পরিমিত পরিমানে। প্রচন্ড বেস বা প্রচণ্ড ট্রেবল- এরকম না। আমার মনেহয় প্রায় সবারই মোটামুটি পছন্দ হবে এর সাউন্ড সিগনেচার। V-shaped sound and মেইনলি বেস ফোকাসড। কিন্তু তাই বলে যে অন্যান্য কোনো দিক দিয়ে কম, তা নয়। সাউন্ডস্টেজ ভালো, লেফট-রাইট চ্যানেল সেপারেশন, ইন্সট্রুমেন্ট সেপারেশন very very good। আলাদা আলাদা ভাবে প্রত্যেকটা ইন্সট্রুমেন্ট বুঝতে কোনো এফোরট দিতে হয়নি। 
এত কম দামের একটা true wireless এ যে এমন ডিটেইলস থাকতে পারে, তা ভাবিওনি। ডিটেইলস এর কোনো ঘাটতি নেই। ট্রেবলে 16k খানিকটা বাড়ানো। যার কারনে Symbal Crash এর মতো সাউন্ডগুলো অনেক স্পষ্ট, মাঝেমাঝে হাই ভলিউমে একটু কানে লাগে। তবে বাড়িয়ে দেয়াতে লাভ হয়েছে যেটা, তা হলো সাউন্ডস্টেজ একটু বেড়েছে, স্পেস ইলিউশন দেয় কিছুটা। বেস কন্ট্রলড, ডেপথ এর ঘাটতি নেই। Sub-Bass বেশ Rumbly, Well controlled. Not boomy at all. Mids are clear- মিডস বা Highs এ কোনো “Muffled” ভাব নেই। প্রায় সবারই মোটামুটি পছন্দ হবে এর সাউন্ড সিগনেচার, বিশেষ করে V-sound এবং Bass lover দের। 
এই বাজেট রেঞ্জে এরকম কোয়ালিটির সাউন্ড প্রডিউস করতে পারে, এমন আর কোনো True wireless এর নাম আমার এখনো জানা নেই। এই রেঞ্জে সর্বশেষ ট্রাই করেছিলাম QCY এর কি জেনো একটা true wireless, খুব লো ভলিউম ছিলো আর সাউন্ডও ছিলো জঘন্য। সেই তুলনায় এইটা অনেক অনেক আপগ্রেড। এক কথায়- AirDots এর সাউন্ড কোয়ালিটিতে কোনো Weakness আমি এখনো খুজে পাইনি। Solid Sound quality- No major complaints. 

Battery Life
More than enough. Earbuds এ ৪ ঘন্টা এবং চারজিং কেস এ ১০-১২ ঘন্টার মত ব্যাকাপ পেয়েছি। টানা চার ঘন্টা মিউজিক শুনেছি, তারপর ব্যাটারি শেষ হয়েছে। চারজিং কেসে ঢুকিয়ে রেখেছি, এরপর আবার পরেরদিন বের করে ইউজ করেছি। ব্যাটারি লাইফ নিয়ে i’m more than satisfied. 
Build Quality
আগাগোড়া প্লাস্টিক কিন্তু মোটামুটি শক্ত। বুক সমান হাইট থেকে হার্ড সারফেসে পড়লে কেস ফেটে যাবে শিওর। কেসের Opening hinge টা সবসময়ই ভেঙ্গে যাবে বলে ভয় হয়। আরেকটু শক্ত হলে মনে শান্তি পেতাম। 

Charging Case
চারজিং কেসটা সম্পূর্ণ প্লাস্টিকের, সামনে Red Led indicator, পিছনে Micro-Usb port. কেসের Lid টা ম্যাগনেটিক, খোলা-লাগানোর সময় স্যাটিস্ফাইং “ক্লিক” সাউন্ড হয়। ভেতরে ইয়ারপিস দুটিও ম্যাগনেটিক। সম্পূর্ণ কেসটির শেপ খুবই ছোট, Totally fits in the palms of my hand. লম্বায় আমার বুড়ো আঙ্গুলের চেয়েও ছোট যা অবাক করার মত। যে কোনো পকেটেই রাখা যাবে, এত ছোট সাইজ।  

Connectivity and Latency
কানেক্টিভিটি নিয়ে আগেই বলেছি, কানেক্ট করা অনেক সহজ এবং ঝামেলাহিহিন। শুধুমাত্র কেস থেকে বের করে কানে দিতে দেরি, অটো ফোনের সাথে কানেক্ট হয়ে যায়। কিছুটা Latency আছে যেটা প্রায় এই দামের সব ব্লুটুথ ইয়ারফোনেই থাকে, তাই এটা Neglegible. 

Complains  
১। কেসের ভেতর থেকে বের করার সময় প্রায়ই স্লিপ করে, রাস্তাঘাটে এমন হলে তো বিশাল সমস্যা, পড়লে আর খুজে পাওয়া যাবেনা। 
২। মাঝে মাঝে ইয়ারবাডগুলো কানে ঢুকানোর সময় পেছনে চাপ দিলে বাটনে চাপ দিলে বাটন accidentaly প্রেস হয়ে যায়। 
৩। কল করার সময় Voice এ কিছুটা Delay আছে। 
৪। ওয়াটারপ্রুফ না, পানি লাগলে ইন্নালিল্লাহ :| 
৫। খুব Noisy পরিবেশে এটা দিয়ে কথা বলার চিন্তা বাদ দিন, চেচিয়ে গলা ফাটাতে হবে। 

Some Small Details
১। চারজিং কেসে মনে হবে কোনো ইন্ডিকেটর লাইট নেই, তবে ভালোভাবে খেয়াল করলে দেখা যাবে সামনের দিকে লাল রঙের ছোট একটা ইন্ডিকেটর আছে যেটা শুধুমাত্র ক্যাবল দিয়ে চার্জের সময় জ্বলে
২। দুইটা আলাদা আলাদা ইয়ারপিস আলাদা ভাবে ইউজ করা যায়, একটিকে কেসে ঢুকিয়ে রাখলেও অন্যটি চলতে থাকবে। 
৩। দুইটাতেই সাইড বাটন আছে, দুইটাই মিউজিক প্লে-পজ, কল রিসিভ বাটন হিসেবে ব্যাবহার করা যাবে। তবে Next-Previous বা Volume change করতে পারলে বেশ হতো 
৪। বেশিরভাগ ব্লুটুথ ইয়ারফোনে যেটা দেখা যায়, তা হলো ব্যাকগ্রাউন্ডে কিছুটা Hissss নয়েজ থাকে, কিন্তু Redmi AirDots এ আমি এখনো তেমন নোটিসেবল হিসিং পাইনি- অভারওল, খুবই ক্লিন সাউন্ড।

Final Thoughts
Budget True wireless হিসেবে Redmi Airdots নিঃসন্দেহে খুব ভালো। জেনারেল কনজিউমার থেকে শুরু করে অডিওফাইল- সবারই এর সাউন্ড টিউনিং পছন্দ হবে। খুব ইজি কানেক্টিং প্রসেস, ভালো ব্যাটারি লাইফ, ভাল Comfort, Sleek looking design- সব মিলিয়ে একে ৫ এর মধ্যে ৪ স্টার দিবো আমি। ১ স্টার কম দিবো কারন বিল্ড কোয়ালিটি আরো ইম্প্রুভ হতে পারতো। আর কেস থেকে বের করার জন্য একটা আঙ্গুল ঢুকানোর জায়গা থাকলে এত ঘন-ঘন স্লিপ করতো না। 
যারা কম দামের ভিতরে True wireless এর টেস্ট নিতে চান, তারা নিশ্চিন্তে Redmi AirDots নিয়ে নিতে পারেন, Regret করার মত কিছুই নেই। 



Comments